দগ্ধ
- রজত আর্য ০৯-০৫-২০২৪

অনেক গুলো মুখ, পরিচিত মুখ অপরিচিত মুখ,
আপাতত ঝাপসা অবয়ব গুলো দেখা যাচ্ছে
ওরা ভীড় করে আছে স্মৃতির জানলায়;
পর্দার ফাঁকে তারা তাকিয়ে আছে।
চারপাশে পোড়াগন্ধ,একটা চিরচেনা গন্ধ নাকে আসে।
চলার পথে ছুয়ে যাওয়া হাতগুলোর-
স্পর্শের অনুভূতি জেগে উঠতে চায় আরেকবার
জেগে উঠে বেদনায় পরিপূর্ণ আবেগ নিয়ে;
আমি আর কোনদিন ছুঁতে পারব না জানি
তবু নিরাশায় হাত বাড়াই।
তারা ফিরে আসে যারা একদিন আপন ছিল
যাদের ডাক নামে ডাকতে পারতাম
যে মমতার মুখগুলো পুড়ে গিয়েছিল
আজ হারিয়ে গেছে যারা বিস্মৃতির আড়ালে
তারা ফিরে আসতে চায়।তবু
ছায়ামূর্তি হয়ে কাছে আসে পুরনো পরিচয়ে
হয়তো আত্মার আত্মীয়তার দাবিতে,
অথবা তাদের ও আমার একই রক্ত ছিল।
আমি চিনতে পারিনা তাদের
প্রবাস থেকে ফিরে, কিছুই খুঁজে পাইনি ;
যেসব ফেলে ভেসে গেছি সময়ের স্রোতে একদিন
চারপাশে কেবল ছাইয়ের গাদা
অর্ধপোড়া অ্যালবাম ধোঁয়ায় ভরা ছিল
কোন চিত্রলিপি ছিলনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।